1 min read

নকশি পিঠা তৈরির সহজ রেসিপি: ঐতিহ্যবাহী বাংলাদেশি মিষ্টি পিঠা

নকশি পিঠা একটি ঐতিহ্যবাহী বাংলাদেশি মিষ্টান্ন, যা বিশেষ অনুষ্ঠান ও উৎসবে তৈরি ও পরিবেশন করা হয়। এর নকশা ও স্বাদের মাধ্যমে এটি অন্যান্য পিঠার মধ্যে বিশেষ স্থান করে নিয়েছে। এখানে নকশি পিঠা সহজে ও দ্রুত প্রস্তুত করার পদ্ধতি দেওয়া হলো:

উপকরণ:

  • চালের গুঁড়া: ১ কাপ
  • পানি: প্রয়োজন মতো (পিঠার ডো তৈরির জন্য)
  • লবণ: স্বাদ অনুযায়ী
  • চিনি: ১/২ কাপ (সিরার জন্য)
  • পানি: ১ কাপ (সিরার জন্য)
  • এলাচ: ২-৩টি (সিরার জন্য)
  • তেল: ডুবো তেলে ভাজার জন্য

প্রণালী:

১. ডো তৈরি:

চালের গুঁড়াতে সামান্য লবণ ও পানি মিশিয়ে নরম ডো তৈরি করুন। খেয়াল রাখুন যেন খুব বেশি শক্ত বা খুব বেশি নরম না হয়।

২. নকশা তৈরি:

ডো থেকে ছোট ছোট অংশ নিয়ে নকশা করার জন্য সাজান। নকশা তৈরি করার জন্য আপনি হাতের আঙ্গুল, কাঠের ছোট টুকরো বা যে কোনো ছোট নকশা করার উপকরণ ব্যবহার করতে পারেন।

৩. শুকানো:

নকশা করা পিঠাগুলোকে বাতাসে বা রোদে শুকানোর জন্য রাখুন। শুকিয়ে শক্ত হয়ে গেলে একটি প্লাস্টিকের এয়ার টাইট কন্টেইনারে সংরক্ষণ করতে পারেন। শুকানো পিঠা ভাজার সময় আরও কুরকুরে হয়ে ওঠে।

৪. ভাজা:

একটি ফ্রাইং প্যানে তেল গরম করুন এবং তৈরি করা নকশী পিঠাগুলো সোনালি বাদামি রঙ ধারণ করা পর্যন্ত ডুবো তেলে ভাজুন।

৫. সিরা তৈরি ও পরিবেশন:

অন্য একটি পাত্রে চিনি, পানি এবং এলাচ দিয়ে মিষ্টি সিরা তৈরি করুন। চিনি গলে গেলে ভাজা পিঠাগুলো সিরায় ডুবিয়ে কিছুক্ষণ রাখুন। সিরা ভালো মতো পিঠার ভেতর ঢুকে গেলে পরিবেশনের জন্য তৈরি।

এই সহজ পদ্ধতি অনুসরণ করে আপনি ঘরে বসেই নকশি পিঠা তৈরি করতে পারবেন। এটি নিশ্চয়ই আপনার পরিবার ও বন্ধুদের মুখে মিষ্টি হাসি ফোটাবে।

নকশি পিঠা সংরক্ষণ পদ্ধতি

নকশি পিঠা সাধারণত ২-৩ দিন ভালো থাকে যদি সেটি সঠিকভাবে সংরক্ষণ করা হয়। তবে, কিছু পদ্ধতি অনুসরণ করলে এর স্থায়িত্ব আরও বাড়ানো সম্ভব। এখানে নকশি পিঠা সংরক্ষণের কিছু পদ্ধতি দেওয়া হলো:

১. ঠাণ্ডা করা:

পিঠা ভাজা বা সিরা দেওয়া হয়ে গেলে, তা প্রথমে সম্পূর্ণ ঠাণ্ডা হতে দিন। এতে পিঠা নরম থাকবে এবং সংরক্ষণের সময় স্বাদ ও মান বজায় রাখতে সাহায্য করবে।

২. এয়ারটাইট কন্টেইনার:

পিঠাগুলোকে একটি এয়ারটাইট কন্টেইনারে রাখুন। এতে বায়ুর সংস্পর্শে আসা কমে যায় এবং পিঠা দীর্ঘকাল তাজা থাকে।

৩. রেফ্রিজারেটরে রাখা:

এয়ারটাইট কন্টেইনারে প্যাক করা পিঠা রেফ্রিজারেটরে রাখুন। ঠাণ্ডা পরিবেশে পিঠা সাধারণত ১ সপ্তাহ পর্যন্ত ভালো থাকে।

৪. ফ্রিজিং:

যদি আপনি চান পিঠা আরও দীর্ঘসময় ভালো রাখতে, তাহলে পিঠাগুলোকে ফ্রিজে ফ্রিজ করুন। ফ্রিজিং করার আগে প্রতিটি পিঠাকে আলাদাভাবে প্লাস্টিক বা কাগজ দিয়ে মোড়ানো ভালো, এতে তারা একে অপরের সাথে লেগে যাবে না। ফ্রিজে পিঠা ১ মাস পর্যন্ত ভাল থাকে।

৫. রোদে বা ওভেনে শুকিয়ে:

নকশি পিঠা বানানোর পর না ভেজে রোদে বা ওভেনে কম আঁচে শুকিয়ে দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। হাত দিয়ে ভাঙলে যখন ঠাস ঠাস শব্দ হবে, তখন বুঝতে হবে পিঠা পুরোপুরি শুকিয়ে গেছে। এই পিঠা কন্টেইনারে রাখার সময় এর সঙ্গে কালোজিরার পুঁটলি রাখলে পোকা মাকড় থেকে নিরাপদ থাকবে।